Skip to content
Mahmudul Hasan

পবিত্র বংশধারা

Islam, History1 min read

Abraha nama part 1 banner

ইনশাআল্লাহ আমি এই পর্বে হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে হযরত আদম আলাইহি ওয়া সাল্লাম পর্যন্ত প্রবাহিত পবিত্র বংশধারা আলোচনা করব।

বিসমিল্লাহির রহমানির রহীম।

রাসুলে পাক (সা:) এর সম্পূর্ণ নাম - আবুল কাশেম মুহাম্মাদ ইবনে আব্দুল্লাহ ইবনে আবদুল মুত্তালিব ইবনে হাশিম।

আবদুল মুত্তালিব এর আসল নাম শায়বা ইবনে হাশিম। আর হাশিমের আসল নাম হচ্ছে আমর ইবনে আবদে মানাফ। আবদে মানাফের আসল নাম হচ্ছে মুগিরা ইবনে কুসাই। ইবনে ইসহাক বলেন, আবদুল মুত্তালিবের আসল নাম যে শায়বা এটি একদম নির্ভুল। শায়বা নাম রাখার কারন এই যে তাঁর জন্মের সময় তাঁর মাথায় পাকা চুল পাওয়া গিয়েছিলো। আবদুল মুত্তালিব ছাড়া অন্য যেসব আরবের নাম শায়বা রাখা হয়েছিল তা মূলত বিচক্ষণতা ও বুদ্ধিমত্তার শুভকামনা হিসেবে। কুসাই এর আসল নাম যায়েদ। আরবের অনেকের নাম এরুপ বিভিন্ন ভাবে পরিবর্তিত হয়ে থাকে তাই আমরা প্রচলিত নাম ব্যাবহার করব পরবর্তী থেকে।

বংশ:

মুহাম্মাদ থেকে ইবরাহীম –

আবুল কাশেম মুহাম্মাদ ইবনে আব্দুল্লাহ ইবনে শায়বা ইবনে আমর ইবনে মুগিরা ইবনে কুসাই ইবনে কিলাব ইবনে মুররা ইবনে কা’ব ইবনে লুয়াঈ ইবনে গালিব ইবনে ফিহর ইবনে মালিক ইবনে নাযর ইবনে কিনানা ইবনে খুযায়মা ইবনে আমির ইবনে ইলয়াস ইবনে মুযার ইবনে নিযার ইবনে মায়াদ ইবনে আদনান ইবনে উদ ইবনে নাহুর উবনে তায়রা ইবনে ইয়ারুব ইবনে ইয়াশযুব ইবনে নাবিত ইবনে ইসমাঈল ইবনে ইবরাহীম।

ইবরাহীম থেকে নূহ –

ইবরাহীম ইবনে তারেহ ইবনে আযার ইবনে নাহুর ইবনে সারুগ ইবনে রাঊ ইবনে ফালিখ ইবনে আয়বার ইবনে শালেখ ইবনে আরফাখশায ইবনে সাম ইবনে নূহ। তাবারীর মতে ফালিখ ও আয়বার এর মাঝে কায়আন নামে এক পুরুষ ছিলো যে কিনা যাদুকর হওয়ায় তাওরাত থেকে তার নাম বাদ দেয়া হয়েছে।

নূহ থেকে আদম –

নূহ ইবনে লামাক ইবনে শালাখ ইবনে আখনুখ মতান্তরে ইদ্রিস ইবনে ইয়ারাদ ইবনে মাহলীল ইবনে কায়নান ইবনে ইয়ানিশ ইবনে শীস ইবনে আদম।

সমাপ্তি

যিয়াদ ইবনে আবদুল্লাহ বুক্কায়ি যিনি একজন প্রখ্যাত হাদীস বিশারদ ইবনে ইসহাকের বরাতে উপরোক্ত বংশ নামা মুহাম্মাদ থেকে আদম পর্যন্ত বর্ণনা করেছেন। অন্যান্য বেশ কিছু বর্ণনায় এই বংশনামার মাঝে দুইএকজন পুরুষের নাম বেশী পাওয়া যায়।

ইতিহাসে যে দুটি সিরাত প্রসিদ্ধি লাভ করে তা হচ্ছে আল্লামা ইবনে ইসহাকের সিরাতে রাসূলুল্লাহ (সাঃ) ও অপর টি হচ্ছে ইবনে হিশামের সিরাতুন্নবী (সাঃ)। ইবনে হিশাম সিরাতুন্নবী রচনার সময় ইবনে ইসহাকের সেসব বিষয় বর্জন করেছেন যেগুলো রাসূল সাঃ এর জীবনের সাথে সরাসরি প্রাসঙ্গিক মনে হয় নি। বংশনামা টি সিরাতে ইবনে হিশাম থেকে সংকলিত ও পরিমার্জিত।

© 2021 by Mahmudul Hasan. All rights reserved.